অনলাইন ক্লাসের পক্ষে কুবির লোক প্রশাসন বিভাগের ৭৭ দশমিক ৬ শতাংশ শিক্ষার্থী।

কুবি প্রতিনিধিঃ
অনলাইন ক্লাসের পক্ষে মত দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের ৭৭ দশমিক ৬ শতাংশ শিক্ষার্থী। সোমবার (১৫ জুন) বিভাগটির করা এক জরিপে এ তথ্য উঠে আসে। জরিপে বিভাগটির প্রায় ১৫২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। সম্প্রতি সামাজিক যোগাযোগ এবং গণমাধ্যমে অনলাইন ক্লাস নিয়ে উঠে আসা বিভিন্ন বির্তকের ভিত্তিতে এ জরিপ পরিচালনা করা হয়।

জরিপে দেখা যায়, লোক প্রশাসন বিভাগের মোট ৩৩০ জন শিক্ষার্থীর মধ্যে এই জরিপে অংশগ্রহণ করেন ১৫২ জন। যা মোট শিক্ষার্থীর শতকরা ৪৬ ভাগ। অর্থাৎ ৫৪ ভাগ শিক্ষার্থীই জরিপে অংশগ্রহণ করতে পারেননি। অংশগ্রহণকারীদের মধ্যে ছাত্র ৫৯ দশমিক ৯ শতাংশ এবং ছাত্রী ৪০ দশমিক ১ শতাংশ। এছাড়া ৯২ ভাগ শিক্ষার্থীর স্মার্টফোন রয়েছে। আর অনলাইন ক্লাসের বিপক্ষে অবস্থান নেয়া শিক্ষার্থীরা কারণ হিসেবে স্মার্টফোন না থাকা, দুর্বল ইন্টারনেট কানেকশন, খরচ বেশি এবং অনলাইন ক্লাসের সাথে পরিচিত নন বলে জানিয়েছেন। তবে বেশিরভাগ শিক্ষার্থীর জরিপে অংশগ্রহণ না করতে পারার কারণ হিসেবে নেটওয়ার্কের বাইরে থাকার কথা বলা হয়েছে। সে হিসেবে ৬৪ ভাগ শিক্ষার্থীই অনলাইন ক্লাস করতে অক্ষম বলে জরিপ থেকে জানা যায়।

এ বিষয়ে লোকপ্রাশাসন বিভাগের সভাপতি রশিদুল ইসলাম শেখ দৈনিক শিক্ষাডটকমকে জানান, ‘পুরো দেশ করোনায় স্থবির হয়ে আছে। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ। এমতাবস্থায় আমরা লোকপ্রশাসন বিভাগ অনলাইনে ক্লাস করা নিয়ে শিক্ষার্থীদের মতামত যাচাই করেছি। সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে অনলাইন ক্লাস নিয়ে পক্ষে বিপক্ষে মতামত উঠে এসেছে। কিন্তু ক্লাস-পরীক্ষা মূল্যায়নের বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কিংবা বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ কোনো নোটিশ প্রদান করেনি। আশা করছি এই তথ্য উপাত্ত সামনে যে কোনো সিদ্ধান্ত গ্রহণে সহযোগী হবে। তবে আমরা দেখেছি বেশিরভাগ শিক্ষার্থীই জরিপে অংশগ্রহণ করতে পারেননি। তারা নেটওয়ার্কের বাইরে আছেন বলে আমরা ধরে নিয়েছি।

Leave a Comment