ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটিতে অনলাইনে ক্লাস চলছে

স্টাফ রিপোর্টারঃ
করোনা ভাইরাস মানব জাতিকে এক বিশাল হুমকির মুখে ঠেলে দিয়েছে। দেশের বড় বড় শিক্ষা প্রতিষ্ঠান গুলো আজ নিঃস্তেজ। বিশাল বিশাল ক্যাম্পাস প্রাঙ্গন আজ অনেকটাই প্রাণহীন। শিক্ষার আধার শিক্ষাঙ্গন।

বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে ভার্চুয়াল এক্সচেঞ্জের মাধ্যমে অনলাইনে পাঠদান কর্মসূচি হাতে নিয়েছে দেশের বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়। ২০১৯ এর সেপ্টেম্বর মাসে অনুমোদন পাওয়া ঢাকার মহাখালিতে অবস্থিত ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি (ISU) ২৮ শে মার্চ থেকেই অনলাইনে পুরো দমে ক্লাস এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (UGC) নির্দেশনা অনুযায়ী অনলাইনে ১০০ভাগ শিক্ষার্থীর উপস্থিতি নিশ্চিত করে মিডটার্ম পরীক্ষা কার্যক্রম চালাচ্ছে।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য প্রফেসর ডঃ আব্দুল আউয়াল খান অনলাইনে ক্লাসের ওপর গুরুত্ব দিয়ে বলেন, ‘ছাত্রছাত্রীদের পড়াশুনার সাথে সংযুক্ত রাখতে এই মুহূর্তে অনলাইন ক্লাসের বিকল্প নেই। অনলাইনে পাঠদান কার্যক্রমকে কীভাবে আরো সমৃদ্ধ করা যায় এ জন্য সরকার ও শিক্ষাবিদদের কাজ করতে হবে। একটি নতুন বিশ্ববিদ্যালয় হিসেবে শিক্ষার্থীদের অনলাইনে পাঠদান কার্যক্রম সফল রাখতে আমরা কাজ করে যাচ্ছি এবং পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা আমাদের ক্লাসরুমে ফিরে যাবো।

দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতির কথা বিবেচনা করে মধ্যবিত্ত বা নিম্নমধ্যবিত্ত পরিবারের অনেক শিক্ষার্থীর উচ্চ শিক্ষা নিশ্চিত করবার লক্ষ্যে আমরা ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের শিক্ষাবৃত্তির সুযোগ প্রদান করছি।

Leave a Comment