এবার বই মেলায় চমক নিয়ে আসছে ‘শত নক্ষত্রের কাব্যের আকাশ’

আর অল্প কিছুদিনের মধ্যেই প্রকাশ হতে চলেছে, শত জন মেধাবীদের নিয়ে একটি অসাধারণ বই। যেখানে দেশের কিছু মেধাবী মানুষের লেখা স্থান পেয়েছে। ইতিপূর্বে এমন বহু বই প্রকাশিত হলেও এই বইটি সম্পূর্ণ ভিন্ন।
সবেমাত্র বইটির কাজ হাতে নেয়া হয়েছে আর তাতেই বিভিন্ন মহলে গুঞ্জন উঠেছে বইটি সম্পর্কে। অনেকেই ধারণা করছেন যে এই বইটি যুগের চাহিদা পূরণে যথেষ্ট ভূমিকা রাখবে। পাঠকের এই বিশাল শূন্যতায় এই বইটি কিছুটা হলেও পাঠক তৈরি করতে সক্ষম হবে। বইটির আকর্ষনীয় বিষয় গুলি হচ্ছে এখানে এমন কিছু লেখক আছেন যাদের কে অনেকেই চেনেন না বা তাদের সম্পর্কে কিছুই জানেন না, বইটিতে থাকবে তাদের কিছু আঁচড়। আর থাকবে এমন কিছু বরেণ্য ব্যক্তিগণ এর লেখা যাদের কে নিয়ে তেমন কোনো মাতামাতি করে না কেউ। সর্বোপরি আড়ালে থাকতে স্বাচ্ছন্দ্য বোধ করেন এমন কিছু গুণী জনকে সামনে তুলে আনা হচ্ছে বইটিতে। তাহলে বুঝতেই পারছেন বইটি সত্যিই একটি দুর্লভ বস্তুতে পরিণত হতে চলেছে। আর এক এক জনের লেখা এক এক রকম। বইটির প্রতিটি পাতায় পাতায় যেনো মুগ্ধতা খোঁচিত।
আর এই বইটির প্রকাশনায় থাকছে বাঙ্গালীর পাঠশালা। যে পাঠশালা সারাদেশে শিক্ষা বঞ্চিত শিশুদের শিক্ষা প্রদান করে আসছে বহুবছর ধরে।
বইটির সম্পাদনা করছে সাহিত্য ও দর্শন।
পৃষ্ঠপোষকতা করছেন ড.নয়ন বাঙ্গালী, যিনি বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক এবং আন্তর্জাতিক মানবাধিকার সংগঠক। তিনি কমনওয়েলথ ইয়ুথ এম্ব্যাসেডারের দায়িত্বে ছিলেন ৪ বছর। বর্তমানে তিনি সপরিবারে অামেরিকার মিশিগানে অবস্থান করছেন এবং সেখানেও বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে যুক্ত হয়ে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন দেশের মানুষের জন্য। তাই উনি যখন জানতে পেরেছেন যে শত মেধার সমন্বয়ে একটি বই প্রকাশ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, তেমনি উনি সাড়া দিয়ে এগিয়ে এসে হাল ধরেছেন।
আর তারই ছত্রছায়ায় এই উদ্যোগ টি হাতে নিয়েছেন বর্তমান সময়ের অন্যতম দার্শনিক কবি পল্লব রিভূলেট, যেহেতু উনি নিজেই উদ্যোগ নিয়েছেন বইটি প্রকাশ করার সেহেতু বোঝাই যাচ্ছে যে, বইটি কি রকম হতে পারে। শুনেছি বইটি প্রিন্ট করা হবে খুবই উন্নত মানের করে। যতদূর জানি পল্লব রিভূলেট সাহিত্যের সুপ্ত একটি বিষয় নিয়ে চর্চা করেন, সেটা হলো হাইপোথিসিস, সুরিয়ালিজম, ম্যাজিক রিয়ালিজম আর উনি এটার সাথে মিশ্রণ করেন দর্শনের। যা কিনা বাংলা সাহিত্যে সুপ্ত একটি ধারা। ফলে তার লেখাগুলো অন্যরকম আকর্ষনীয় হয়ে ওঠে। যে কোনো পাঠক তার লেখা পড়লেই অভিভূত হয়ে যান খুব সহজেই।
এছাড়াও বইটিতে থাকছে দেশ বরেণ্য কিছু সৃজনশীল মানুষের লেখা। আমি এই বইটির সাথে জড়িত সকলকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি ও সেই সাথে বইটির সার্বিক সফলতা কামনা করছি।
নিচে বইটি তে স্থান পাওয়া লেখক দের সম্ভাব্য তালিকা প্রকাশ করা হলো…
০১, ড.নয়ন বাঙ্গালী ০২, আদিত্যনূর ০৩, হাসানুর রহমান ০৪, নিলা রহমান নিলা ০৫, আবুল হোসেন খোকন ০৬, মোঃ ইমান হাওলাদার আলিফ ০৭, ফারহান ইশরাক ০৮, আব্দুল মতিন খাঁন ০৯, রবিউল ইসলাম রবি ১০, মোসাম্মাৎ তাসলিমা বেগম ১১, মর্জিনা আক্তার ১২, পিএম. জাহিদ ১৩, শারমিন সুপ্তি ১৪, মুহাম্মদ জসিম উদ্দিন ১৫, তাহসিম বিল্লাহ (রুবেল) ১৬, নিনা ইসহাক ১৭, প্রদীপ হালদার ১৮, ফাতেমা মুক্তা ১৯, আব্দুল আজিজ ২০, বিপ্লব বাবু ২১, মোঃআব্দুস সালাম ২২, মারুফ মাহবুব ২৩, মোঃ জাহিদ মাহমুদ ২৪, মোঃ শাহজাহান মিয়া ২৫, ওয়াহিদুর রহমান শিপু ২৬, জাহান আকবর ২৭, সৈনিক মোঃ সাকিব মিয়া ২৮, রঞ্জনা বিশ্বাস ২৯, মোঃঅনিক হাসান (উদয়) ৩০, সাইজী সাহাদৎ ৩১, ইসমত পারভিন রুমি ৩২, সাব্বির আহমেদ মিঠু ৩৩, ওমর ফারুক ৩৪, টুটুল ওয়াহিদ ৩৫, দিলু রকিবা ৩৬, নেয়ামত উল্ল্যা (খোকন) ৩৭, আল ফরিদ ৩৮, শামসুন্নাহার রুবাইয়া ৩৯, আলাল ভূইয়া ৪০, মারযিয়া নুপুর ৪১, মহুয়া বাবর ৪২, রেবেকা চৌধুরী ৪৩, এস এম রমজান আলী পলাশ ৪৪, অনু রহমান ৪৫, মুনমুন ইসলাম মুনা ৪৬, মোঃ এনামুল হক টপি ৪৭, আরিফ রহমান ৪৮, রুদ্রাক্ষ অহম ৪৯, জাহিদ আলামীন ৫০, নাঈমুল ইসলাম ৫১, খন্দকার জিয়া আহমেদ ৫২, মীর রফিকুল ইসলাম রবি ৫৩, রেশম লতা ৫৪, নিলুফার জেসমীন রুমা ৫৫, নবাব ৫৬, জালাল উদ্দিন শুক্তি ৫৭, কোহিনূর রহমান ৫৮, বশির আহমেদ হৃদয় ৫৯, সেলিম ওয়ালিদ ৬০, আফরোজা নাইচ রিমা ৬১, কিবরিয়া লিপন খোরাসানী ৬২, টিপু রহমান ৬৩, সুমাইয়া শাওলিন ৬৪, শিরিন আক্তার আইভি ৬৫, সাবিনা সিদ্দিকী শিবা ৬৬, মোহাম্মদ আজাদ ৬৭, নাজমুল হাসান ৬৮, রেজাউল ইসলাম রেজা ৬৯, নীলিমা ইয়াসমিন ৭০, নুসরাত নওরীন ৭১, ফারহানা আক্তার ৭২, মোঃ কামরুজ্জামান কামরুল ৭৩, আক্তার হোসেন বাবু ৭৪, ফিরোজ হাসান ৭৫, মনসুর আজিজ ৭৬, সাখাওয়াত সুমন ৭৭, জাকির সুহরাব ৭৮, শামীম ইসলাম ৭৯, অলিউর রহমান ৮০, নাসিমা আক্তার ৮১, সমীর কুমার বিশ্বাস রূপক ৮২, মোঃ কামাল উদ্দিন ৮৩, নাছরুল আল মামুন ৮৪, কে এ জ্যোতি ৮৫, শিউলি আখন্দ ৮৬, কাকলী আফরোজ ৮৭, শাহাদাৎ শরীফ ৮৮, মুসাফির মজনু ৮৯, মোঃ জামিল আলম ৯০, স্বপ্নময় স্বপন ৯১, অড়র্ষী অনু রাহী ৯২, আবীর সাহা ৯৩, লুৎফর রহমান জয় ৯৪, সুলতানা লীমা ৯৫, শেখ রাসেল ৯৬, আনোয়ার হোসেন ৯৭, রীতা বিশ্বাস তটিনী ৯৮, নিপা সরকার ৯৯, সওকত আহসান ফারুক ১০০, তাসনিয়া রহমান ১০১, অপূর্ব দাস অপু ১০২, মনিরুল ইসলাম মনির ১০৩, শাহরিয়ার মাসুম ১০৪, রোকসানা ইয়াসমিন ১০৫, রুনা আক্তার স্বপ্না ১০৬, মোহাম্মদ শহীদুল্লাহ ১০৭, ফারুক বিন কফিল ১০৮, মোঃ আবু কাউসার ১০৯, নাহিদা পারভীন ১১০, মোহাঃ মতিউর রহমান আরব ১১১, মোঃ নজরুল ইসলাম মোল্লা ১১২, পল্লব রিভূলেট

Leave a Comment