চান্দিনায় বেতন বোনাসের দাবীতে পাটকল শ্রমিকদের মহাসড়ক অবরোধ

চান্দিনা (কুমিল্লা) প্রতিনিধিঃ

কুমিল্লার চান্দিনায় বেতন ও ঈদ বোনাসের দাবীতে মহাসড়ক অবরোধ করেছে পাটকল শ্রমিকরা। প্রায় দেড় ঘন্টা অবরোধে মহাসড়কের টায়ারে অগ্নিসংযোগ সহ বিক্ষোভ করে দুইটি পাটকলের প্রায় সহস্রাধিক শ্রমিক।

মঙ্গলবার (২৮ জুলাই) দুপুর সাড়ে ১২টায় দেশের লাইফ লাইন খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চান্দিনার কেরনখাল এলাকায় মহাসড়ক সংলগ্ন আশা ও ঊষা জুট মিলের শ্রমিকরা অবরোধ করে। টানা দেড় ঘন্টার অবরোধে মহাসড়কের উভয় পাশে অন্তত ৬ কিলোমিটার এলাকা জুড়ে তীব্র যানজট সৃষ্টি হয়।

চান্দিনা ও দেবীদ্বার থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন এবং মিলে প্রশাসনিক কর্মকর্তা ও মালিকপক্ষের সাথে আলোচনা করেন। পরে মিল কর্তৃপক্ষ বেতন ও ঈদ বোনাসের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।

আন্দোলনে থাকা একাধিক শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়- জুট মিলে যারা শ্রমিক তারা দিন আনে দিন খায়। ঈদের আর মাত্র ৩ দিন বাকি। আমাদের দুই সপ্তাহের বেতন এবং ঈদ বোনাস কিছুই পরিশোধ করছে না।

চান্দিনা থানার অফিসার ইন-চার্জ (ওসি) মো. আবুল ফয়সল জানান- ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন হাড়িখোলা এলাকায় ঊষা জুট মিল ও নূরীতলা এলাকার আশা জুট মিল। মহাসড়কের উত্তরপাশটি দেবীদ্বার উপজেলার সীমানা হওয়ায় মিল দুইটি মূলত দেবীদ্বার থানা এলাকায় অবস্থিত।

তিনি আরও জানান- মঙ্গলবার দুপুরে বেতন ও বোনাসের দাবীতে শ্রমিকরা মহাসড়ক অবরোধ করার খবর শুনে প্রথমে আমরা ঘটনাস্থলে যাই এবং উত্তেজিত শ্রমিকদের শান্ত করার চেষ্টা করি। পরে মিল কর্তৃপক্ষের সাথে আলোচনা করে আগামী দুই দিনের মধ্যে সকল শ্রমিকদের বেতন ও ঈদ বোনাস পরিশোধ করার প্রতিশ্রুতি দেওয়ার পর অবরোধ তুলে নেয় শ্রমিকরা।

Leave a Comment