চৌদ্দগ্রামে বাড়ির বাস্তা বন্ধ করে বেশ কয়েকটি পরিবারকে জিম্মী\ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছে পরিবারগুলো

কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার পদুয়া খামার পুষ্করণী গ্রামের মরহুম মাষ্টার মীর আহমেদের বাড়ীতে প্রবেশের রাস্তা বন্ধ করে দিয়ে মাষ্টার বাড়ীর ১০/১৫টি পরিবারের প্রায় দুইশত লোকের সুদীর্ঘ ৬০/৭০ বছর ধরে চলাচল বন্ধ করে দেয় নুরুল ইসলাম নামক এক কথিত সন্ত্রাসী ।
গত তিন মাস ধরে এই হাঁটা চলার রাস্তাটি এই বাড়ীর জনৈক মোঃ নরুল ইসলাম ওরুপে কাক্কু অন্যায় ও বেআইনী ভাবে রাস্তাটি ইটের ওয়াল দিয়ে বন্ধ করে রেখেছেন । যাহা অত্যন্ত নিন্দনীয়, অসম্মানজনক অবৈধ ও বেআইনী কাজ বলে এলাকার সুধী মহল প্রচন্ড আলোচনা সমালোচনা করছেন । পদুয়া খামার পষ্কুরণী গ্রামের কতিপয় অতি উৎসাহী দালাল ও ক্রিমিনাল প্রকৃতির লোকের সরাসরি ইন্ধনে ও প্রত্যক্ষ উস্কানিতে এই ঐতিহ্যবাহী মাষ্টার বাড়ীর রাস্তা বন্ধ করে রেখেছেন মোঃ নুরুল ইসলাম গংরা ।
উল্লেখ্য যে, মাষ্টার বাড়ীর রাস্তা বা পথ বন্ধকারী মোঃ নরুল ইসলাম এই বসত ভিটার বা এই জমিটি’র মালিকই নয় এবং এই বসত ভিটার ৮৮৩নং দাগে বিএস খতিয়ানে মোঃ নুরুল ইসলামের নামে এক বিন্দু জমিও নাই । এই বসত ভিটার বর্তমান ৮৮৩নং দাগে খতিয়ান অনুযায়ী এই ০৭ শতক জমির প্রকৃত মালিক হলো শুভপুর ইউনিয়নের চাঁনপুর গ্রামের সামসুল হক ডিলারের স্ত্রী কয়রের নেচ্ছা আর ৮নং মুন্সীরহাট ইউনিয়নের লনিশ্বর/ভীমপুরের মরহুম ওমর আলীর স্ত্রী মরহুম কুলসুমের নেচ্ছা’র তিন ছেলে ও দুই মেয়ে । ৮৮৩নং দাগে বিএস খতিয়ান অনুযায়ী তাদের দুই বোনের ওয়ারিশগণ মোঃ নুরুল ইসলামের নিকট মোট ১৯শতক জমি পাওনা রয়েছে । ইতিপূর্বে মোঃ নুরুæল ইসলাম তার দুই বোনকে মাত্র ৬শতক জমি দিয়েছেন । সেই হিসাব অনুযায়ী তারা দুই বোনে মোঃ নুরুল ইসলামের নিকট আরো ১৩শতক জমি পাওনা রয়েছেন। এই ৮৮৩নং দাগে খতিয়ানে এই বসত ভিটায় জমি রয়েছে মাত্র ৭শতক। তার নিকট দুই বোনের পাওনা অনুযায়ী জমি কম রয়েছে ৬শতক। অথ্যাৎ বোনদের ৬শতক জমি মোঃ নুরুল ইসলাম বিক্রি করে খেয়ে ফেলেছেন।
এই ৮৮৩নং দাগে খতিয়ান অনুযায়ী মোঃ নুরুল ইসলাম কোন ভাবেই এই বসত ভিটার ৭শতক জমির মালিক নয়। এই ৭শতক জমির প্রকৃত মালিক তারাই দুই বোন ও বোনের ওয়ারিশগণ ।
আর মোঃ নুরুল ইসলাম এই জমি বা বসত ভিটার মালিক না হয়ে গ্রাম্য ক্রিমিনালদের ইন্ধনে মাষ্টার বাড়ীর উচ্চ শিক্ষিত অতিশয় ভদ্র ও নিরীহ লোকদের ইজ্জত ও সম্মান নষ্ট করছেন ।
এই বিষয়ে উক্ত ইউনিয়নের চেয়ারম্যানের সাথে বললে তিনি বলেন, এই বিষয়টি সম্পর্কে আমি অবগত নই। আমার কাছে আসতে বলেন-তাহলে আমি ব্যবস্থা নিবো।

Leave a Comment