নবীগঞ্জে করোনা সংকটে প্রাইভেট পড়ানো শিক্ষার্থী ও বেসরকারি স্কুলের শিক্ষকরা বিপাকে

মাসুদ আহমদ শিকদার, নবীগঞ্জ (হবিগঞ্জ) থেকেঃ
হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার বিভিন্ন সরকারি -বেসরকারি স্কুল কলেজের শিক্ষার্থীরা ও বিভিন্ন বেসরকারি স্কুল বিশেষ করে কিন্ডার গার্ডেন স্কুলের শিক্ষকরা প্রাইভেট পড়িয়ে বাড়তি উপার্জন করে জীবিকা নির্বাহ করতো। কিন্তু করোনা পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় তারা বাড়িতে বাড়িতে আর প্রাইভেট পড়াতে পারছে না।
জানা গেছে, অনেক শিক্ষার্থী নিজের লেখাপড়ার পাশাপাশি বাড়িতে খরচসহ পরিবারের খরচ মেটাতো প্রাইভেট পড়িয়ে। এছাড়া বেসরকারী স্কুল, কলেজ ও কিন্ডার গার্টেন স্কুলের শিক্ষকরা স্কুলের স্বল্প বেতনের পাশাপাশি প্রাইভেট পড়িয়ে পরিবার চালিয়ে থাকেন। কিন্তু করোনার কারণে প্রায় সব পরিবারের অভিভাবকরা সচেতনতার কারণে বাড়িতে প্রাইভেট বন্ধ করে দেন।

এতে করে সংশ্লিষ্টদের জীবন যাত্রারায় বড় ধাক্কা লাগে।
কারণ গ্রামের অনেক শিক্ষার্থী উপজেলা শহরের বিভিন্ন কলেজে লেখাপড়ার পাশাপাশি প্রাইভেট পড়িয়ে খরচ চালাতেন। এখন উপার্জন বন্ধ হয়ে যাওয়ায় থাকা খাওয়ায় হিমশিম খাচ্ছেন তারা। কলেজগুলোতে আবাসনের ব্যবস্থা না থাকায় অনেক শিক্ষার্থী উপজেলা শহরের মেস অথবা বাসা ভাড়া নিয়ে থাকতেন। কিন্তু সেটাও এখন বন্ধ হয়ে গেছে।

উপজেলা সদরের কিন্ডার গার্ডেন স্কুলের প্রধান শিক্ষক বলেন,আমার পক্ষে পুরো পরিবার চালানো সম্ভব না হওয়ায় স্কুলের পাশাপাশি খন্ডকালীন প্রাইভেট পড়িয়ে পরিবারের খরচ চালাতেন, এখন পরিস্থিতির কারণে সেটিও বন্ধ রয়েছে।
একজন সহকারী শিক্ষক জানান, আমাদের আয়ের উৎস বন্ধ থাকায় জীবনযাপনে অনেক কষ্ট হচ্ছে। ফলে সব কিছু বন্ধ থাকায় বাসা ভাড়া দিতে না পারায় তাকে বেশ বেগ পেতে হচ্ছে। কিন্ডারগার্ডেন স্কুল গুলোকে যেন সরকারেরর একটা বিশেষ অনুদানের আওতায় আনার জন্য স্থানীয় শিক্ষকগন বিশেষ অনুরুধ করেছেন।

Leave a Comment