বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ৬০২কোটি টাকার বাজেট ঘোষণা

হোসাইন মোহাম্মদ বাবলুঃ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ইং অর্থ বছরের জন্য ৬০১ কোটি ৭৩ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গত বছর (২০১৯-২০২০ইং) বাজেটের পরিমাণ ছিল ৪৭৯ কোটি ৯৪ লাখ টাকা (সংশোধিত)। আজ ২৯ জুন ২০২০ইং, সোমবার, বিশ্ববিদ্যায়ের বি ব্লকের নীচ তলায় ডা. মিল্টন হলে দুপুর ২টায় আয়োজিত সংবাদ সম্মেলনে বাজেট সম্পর্কিত এ তথ্য তুলে ধরেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। এর আগে একই স্থানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ৭৭তম সিন্ডিকেট সভায় সিন্ডিকেটের মাননীয় সভাপতি ও অত্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া সভাপতিত্বে অনুষ্ঠিত ওই গুরুত্বপূর্ণ সভায় সিন্ডিকেটের সম্মানিত সকল সদস্যবৃন্দের সর্বসম্মতিক্রমে এই বাজেট অনুমোদিত হয়। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (অর্থ ও হিসাব) মোঃ আবদুস সোবহান প্রমুখ। এছাড়াও ঘোষণা করা হয় পরিচালন, উন্নয়ন ও গবেষণা বাজেটসহ রূপকল্পসমূহ।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া জানান, করোনাকালীন সংকট মোকাবেলায় সিন্ডিকেট-এর অনুমোদন নিয়ে ২৫ কোটি টাকা থোক বরাদ্দ রাখা হয়েছে এবং আগামী ৬ মাস অত্র বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবাসহ সকল কার্যক্রম স্বাভাবিক রাখতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের কাছে ৭৬ কোটি টাকা বিশেষ বরাদ্দ চাওয়া হয়েছে।
লিখিত বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান জানান, ৬০১ কোটি ৭৩ লাখ টাকার বাজেটের মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ও শিক্ষা মন্ত্রণালয় (বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন) থেকে প্রাপ্ত (২৩০.০০+১৪০.৬৫)=৩৭০.৬৫ (তিনশত সত্তর দশমিক ছয় পাঁচ) কোটি টাকা এবং বিশ^বিদ্যালয় নিজস্ব আয় থেকে (৪০.০০+১৫.০০)=৫৫.০০ (পঞ্চান্ন) কোটি টাকাসহ, মোট =৪২৫.৬৫ (চারশত পঁচিশ দশমিক ছয় পাঁচ) কোটি টাকা সংগ্রহ হবে। মোট ঘাটতি =(১৩৬.৫৪ +৩৯.৫৫)= ১৭৬.০৯ (একশত ছিয়ত্তর দশমিক শুন্য নয়) কোটি টাকা যা সংশোধিত বাজেট সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে চাওয়া হবে। এবছর গবেষণা ও প্রশিক্ষণ খাতে ১৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। বাজেটে বেতন ভাতা খাতে মোট ২০২০-২০২১ অর্থ বছরে ২৬৪.৪৮ কোটি টাকা রাখা হয়েছে।
লিখিত বক্তব্যে সম্মানিত কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান আরো বলেন, করোনা ভাইরাস আজ প্রায় পুরো পৃথিবীতে বিপর্যস্ত করে তুলেছে। বিশে^ ১ কোটি জনগণ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এই পেক্ষাপটে বাংলাদেশকে ইতিমধ্যে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে বিশ^ স্বাস্থ্য সংস্থা। সেই প্রেক্ষিতে দেশব্যাপী কোভিড-১৯ এর সংক্রামণ প্রতিরোধ ও আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবার লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়, বেতার ভবনে ফিভার ক্লিনিক ২১-০৩-২০২০ ইং তারিখে চালু করেছে। সেখানে অনলাইন সিরিয়ালের মাধ্যমে কোভিড-১৯ এর জন্য জঞ চঈজ টেস্ট করা হচ্ছে। তাছাড়া হট লাইন, টেলিমেডিসিন সার্ভিস, ভার্চুয়াল বর্হিবিভাগ, ভার্চুয়াল স্পেলালিস্ট আউটডোর এর মাধ্যমে বিদ্যমান বহির্বিভাগ ও ইমাজের্ন্সি সার্ভিসের পাশাপাশি অতিরিক্ত সেবা প্রদান করা হচ্ছে। করোনা ভাইরাস আক্রন্ত রোগীদের চিকিৎসা সেবা প্রদানের জন্য কেবিন ব্লকে ভর্তির ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে এবং উক্ত কেবিন ব্লকে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই স্থাপন করা হচ্ছে। এছাড়াও রোগীদের সেবা নিশ্চিত করার জন্য হাইফ্লো ন্যাসাল ক্যনুলা, নন ইনভেসিভ ভেন্টিলেটর, যেমন- সিপ্যাপ, বাইপ্যাপ ইত্যাদি স্থাপন করার কাজ চলছে। ছবি: মোঃ আরিফ খান। নিউজ: প্রশান্ত মজুমদার।