মুরাদনগরের কোম্পানীগঞ্জ বাজারের অবৈধ স্থাপনা উচ্ছেদ

মাহফুজুর রহমান, মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি:
কুমিল্লার মুরাদনগর উপজেলার বহুল প্রতীক্ষিত কোম্পানীগঞ্জ বাজারের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। বুধবার সকালে উপজেলার কোম্পানীগঞ্জ বাজারের গোমতী বেড়িবাঁধের দুপাশে অবৈধ ভাবে দখলকৃত ছোটবড় প্রায় শতাধিক স্থাপনা উচ্ছেদ করা হয়। ফলে স্থানীয়দের মাঝে এক প্রকারের স্বস্থি ফিরে এসেছে।
জানা যায়, প্রায় ২০ বছরের বেশি সময় ধরে কোম্পানীগঞ্জ বাজারের গোমতী বেড়িবাঁধের দুপাশের পানি উন্নয়ন বোর্ডের জমি অবৈধ ভাবে দখল করে স্থানীয় কিছু প্রভাবশালী। আর সেখানে স্থাপনা নির্মাণ করে মাসোহারা আদায় করে আসছিলো ঐ চক্রের সদস্যরা। যার ফলে পরিবহনে স্থানীয় ব্যবসায়ীদের মালামাল বহন করা এবং জনসাধারণের চলাচলে বিঘ্ন ঘটে।
এতে করে স্থানীয় ব্যবসায়ী এবং জনসাধারণের মাঝে ক্ষোভ বিরাজ করছিল। এরই মধ্যে স্থানীয় প্রশাসন এবং পানি উন্নয়ন বোর্ড অবৈধ সব স্থাপনা উচ্ছেদের পরিকল্পনা করে। ইতিপূর্বে অবৈধ স্থাপনা নিজ নিজ দায়িত্বে সরিয়ে নেওয়ার জন্য দখলদারদেরকে নোটিশ প্রদান করে। কিছু কিছু স্থাপনা দখলদাররা নিজ দায়িত্বে সরিয়ে নিলেও, বাকি সব অবৈধ স্থাপনা না সরানোর ফলে বুধবার সকালে ঐসব অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান পরিচালনা করেন স্থানীয় প্রশাসন এবং কুমিল্লা পানি উন্নয়ন বোর্ড।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার অভিষেক দাস, উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাইফুল ইসলাম কমল, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট গোলাম মোস্তফা, পানি উন্নয়ন বোর্ডের কুমিল্লা জেলার নির্বাহী প্রকৌশলী আব্দুল লতিফ, মুরাদনগর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) নাহিদ আহাম্মেদ, মুরাদনগর প্রেসক্লাবের সভাপতি আবুল খায়ের, কুমিল্লা জেলা পরিষদের সদস্য ভিপি জাকির হোসেন, নজরুল ইসলাম প্রমুখ।

Leave a Comment